20 Bd Health Tips Bangla Language 2021 (স্বাস্থ্য পরামর্শ)

সুস্থ্য আমরা সবাই থাকতে চাই। কিন্তু সুস্থ্য থাকার পরামর্শ (Health Tips) গুলো আমরা সবাই জানি না। আজ আমি আপনাদের মাঝে সম্পুর্ণ Bangla Language এ 20 টি BD Health Tips দিব। সুস্থ্য থাকতে হলে এগুলো আমাদের প্রত্যকের জানা খুবই জরুরি। চলুন পরামর্শগুলো যেনে নেই।

১। স্বাস্থ্যকর ডায়েট - Health Tips

health Tips bangla শাক সবজি
স্বাস্থ্য পরামর্শ বাংলা (Health Tips Bangla) তে দিতে গিয়ে আমি প্রথমে যে পরামর্শটি দিব। সেটি হল বেশি বেশি শাক-সবজি গ্রহণ করুন। কেননা, নারী  কিংবা পুরুষ সকলে ক্ষেত্রেই শরীর ঠিক রাখতে  শাক- সবজি বিশেষ ভুমিকা রাখে। শাক সবজি  স্বাস্থ্যের জন্যে খুব বেশি উপকারী। শাকসবজি কাঁচা কিংবা রান্না করে দুই উপায়েই খেতে পারেন। শাকসবজিতে স্বাস্থ্যকর উপকারী গুণ অনেক রয়েছে। মিনারেলস এবং ভিটামিনের অন্যতম ভালো উৎস হলো- শাকসবজি। মিনারেলস এবং ভিটামিনে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। এছাড়াও শরীর রক্ষায় শাকসবজির উপকারিতার অবদান অতি গুরুত্বপূর্ণ। ফলমূল, শাকসবজি, বাদাম এবং দানাদার শস্য সহ বিভিন্ন খাবারের সংমিশ্রণে খাবার খান। প্রাপ্তবয়স্কদের প্রতিদিন কমপক্ষে পাঁচ ভাগ (400 গ্রাম) ফল এবং শাকসব্জী খাওয়া উচিত। আপনি সবসময় আপনার খাবারের মধ্যে ভিজিটেবল অন্তর্ভুক্ত করে ফল এবং শাকসবজি খাওয়ার অভ্যেস করতে পারেন। এই  স্বাস্থ্যকর খাওয়ার দ্বারা, আপনি আপনার অপুষ্টি এবং ডায়াবেটিস, হৃদরোগ, স্ট্রোক এবং ক্যান্সারের মতো অসুখজনিত রোগের (এনসিডি) ঝুঁকি হ্রাস করবেন।

শাক সবজির উপকারিতা - Health Tips Bangla

আমাদের শরীরের প্রয়োজনীয় পুষ্টিকর উপাদানের চাহিদা পূরণ করতে শাকসবজির প্রচুর উপকারিতা রয়েছে।  নিচে কত গুলো উপকারিতা দেওয়া হল;

উপকারিতা সমুহঃ

রোগ প্রতিরোধ করে; রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে; হাড় শক্তিশালী করে; চোখের জন্যে উপকারী; দৃষ্টিশক্তি বৃদ্ধি করে; হিমোগ্লোবিনের মাত্রা ঠিক রাখে; কোলেস্টেরলের মাত্রা কমায়; হাড় ও দাঁতের জন্য ভালো; ক্যানসার প্রতিরোধ; রক্ত শূন্যতার দূর করে; পরিপাকতন্ত্রের জন্যে ভালো; হৃদরোগের ঝুঁকি কমায়; হাড়কে মজবুত করে; শরীরের ওজন কমাতে সাহায্যে করে; এছাড়াও আরও অনেক উপকারিতা হয়েছে।

২। লবণ এবং চিনি কম গ্রহণ - Bd Health Tips

লবণ এবং চিনি কম গ্রহণ health tips bd
খাবার তালিকা থেকে লবণকে না বলুন। কেননা লবণের যেমন উপকারিতা আছে ঠিক তেমন অপকারিতা ও আছে।  কাঁচা লবণের অপকারিতা: অতিরিক্ত লবণ খাওয়া হলে রক্তচাপ বৃদ্ধি, পেটে ক্যান্সার, স্থলতা এমনকি হাঁপানির সমস্যা দেখা দেয়। অতিরিক্ত লবণ খাওয়া হলে হৃদয় ও কিডনির সমস্যা দেখা দিতে পারে। স্বাস্থ্য গবেষকদের মতে, রক্তসঞ্চালন প্রক্রিয়া ও স্নায়ুতন্ত্রের উপরেও খারাপ প্রভাব ফেলে কাঁচা লবণ। তাই খাবার তালিকা থেকে যতাটা সম্ভব লবণ (salt) কমিয়ে নিন।  অপরদিকে চিনি খেলে কেবল ওজন এবং শর্করা বাড়ে তা–ই নয়, চর্বিও বাড়ে। ফলে দেখা দেয় স্থলতা, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হৃদ্রোগ, ফ্যাটি লিভারসহ অনেক কিছু। এর বাইরেও নানা খারাপ দিক আছে। যেমন—সাদা চিনি খাবারে আসক্তি ও রুচি বাড়িয়ে দেয়, দাঁতের এনামেল ক্ষয় করে, আর এতে ক্যালরি অনেক থাকলেও আঁশ, ভিটামিন, খনিজ ইত্যাদি দরকারি উপাদান নেই। তাই আমরা বাংলা স্বাস্থ্য পরামর্শ (Health Tips Bangla)  পোষ্টে বলব যততা সম্ভাব চিনি থেকেও দূরে থাকুন। 

৩। ক্ষতিকারক চর্বি গ্রহণ কমিয়ে দিন

ক্ষতিকারক চর্বি গ্রহণ
Bd Health Tips Bangla Language 2021 শিরোনামের ৩য় পরামর্শটি হল ফ্যাট বা চর্বি। উচ্চমাত্রার চর্বি যুক্ত খাবার খেলে তা শরীরের চর্বির মাত্রা বৃদ্ধি করবে এমনটা ভাবাই যুক্তিযুক্ত। হৃদপিণ্ড জটিলতার অন্যতম কারণ ফ্যাট বা চর্বি। লাল মাংস বা মাংসজাত খাবার, কেক, বিস্কুটের মধ্যে উচ্চমাত্রায় ফ্যাটি এসিড থাকে। যেগুলো আমাদের শরীরের জন্য ক্ষতিকর।  চর্বি খাওয়া আপনার মোট শক্তি গ্রহণের 30% এরও কম হওয়া উচিত। এটি অস্বাস্থ্যকর ওজন বৃদ্ধি এবং এনসিডিগুলিকে প্রতিরোধ করতে সহায়তা করে।  WHO মোট শক্তি গ্রহণের ১০% এরও কম  ফ্যাট জাতীয় খাবার হ্রাস করার পরামর্শ দেয়। চর্বি বিভিন্ন ধরনের হয়ে থাকে। যেমন; অসম্পৃক্ত চর্বি, সম্পৃক্ত চর্বি এবং ট্রান্স ফ্যাট অসম্পৃক্ত চর্বিগুলি। যেমন> মাছ, অ্যাভোকাডো, বাদাম এবং সূর্যমুখী, সয়াবিন, ক্যানোলা এবং জলপাই তেলগুলিতে পাওয়া যায়; সম্পৃক্ত চর্বি গুলো। যেমন>  মাংস, মাখন, খেজুর এবং নারকেল তেল, ক্রিম, পনির, ঘি এবং শূকরের চর্ব্বিতে পাওয়া যায়; এবং ট্রান্স-ফ্যাটগুলি। যেমন>  ভাজা খাবার,  প্রি-প্যাকেজড স্ন্যাকস এবং খাবারগুলি যেমন হিমায়িত পিজ্জা, কুকিজ, বিস্কুট এবং রান্নার তেল এবং স্প্রেড পাওয়া যায়।

৪। অ্যালকোহল - Bd Health Tips

অ্যালকোহল খাওয়ার অপকারিতা health tips bangla language
অ্যালকোহলের অপকারিতা অনেক। নিয়মিত অ্যালকোহল পান করলে লিভারের উপর ক্ষতিকারক প্রভাব ফেলে। এতে কোন সন্দেহ নেই যে অত্যধিক মদ্যপান মানুষের মস্তিষ্কের জন্য ক্ষতিকর। অ্যালকোহল পান করার কোনও নিরাপদ স্তর নেই। অ্যালকোহল পান করার ফলে আপনি আইনী ঝামেলাই ও পড়তে পারেন।  যা আপনার মানষিক অসস্থির কারণ হতে পারে।  অ্যালকোহল সেবনের ফলে বিভিন্ন ধরনের স্বাস্থ্য সমস্যা হতে পারে। যেমন, অ্যালকোহল নির্ভরতা, লিভার সিরোসিসের মতো বড় এনসিডি, ক্যান্সার, হৃদরোগের পাশাপাশি সহিংসতা এবং রাস্তাঘাটে সংঘর্ষ এবং সংঘর্ষের ফলে আহত হওয়ার মতো স্বাস্থ্য সমস্যা দেখা দিতে পারে।  
আরও পড়ুন> সঠিক নিয়মে ওজন কমানোর উপায়

৫। ধূমপান করবেন না - Health Tips bangla language

মদ্যপানের পর Health Tips এর জন্য যে ধাপটি আমরা লক্ষ্য করি সেটি হল ধূমপান। ধুমপান স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। তামাক ধূমপানের ফলে ফুসফুস রোগ, হৃদরোগ এবং স্ট্রোকের মতো এনসিডি হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা, বিভিন্ন বৈজ্ঞানিকগণসহ মোটামুটি সর্বজনীনভাবে স্বীকৃত যে, ধূমপান যক্ষ্মা, ফুসফুসের ক্যান্সার সহ নানা রোগের অন্যতম প্রধান কারণ এবং ধারক ও বাহক।

গবেষণায় দেখা গেছে সিগারেটের ধূমপানে নিকোটিনসহ ৫৬টি বিষাক্ত রাসায়নিক পদার্থ বিরাজমান। ২০১০ খ্রিষ্টাব্দে প্রকাশিত বিশ্ব স্বাস্থ্য সংস্থার উদ্যোগে বিশ্বের ১৯২টি দেশে পরিচালিত একটি গবেষণা প্রতিবেদনে জানানো হয়, নিজে ধূমপান না করলেও অন্যের ধূমপানের (পরোক্ষ ধূমপান) প্রভাবে বিশ্বব্যাপী প্রতিবছর প্রায় ৬,০০,০০০ মানুষ মারা যায়। এর মধ্যে ১,৬৫,০০০-ই হলো শিশু। শিশুরা পরোক্ষ ধূমপানের কারণে নিউমোনিয়া ও অ্যাজমায় আক্রান্ত হয়ে মৃত্যুর দিকে ঝুঁকে পড়ে। এছাড়া পরোক্ষ ধূমপানের কারণে হৃদরোগ, ফুসফুসের ক্যান্সার সহ শ্বাস-প্রশ্বাসজনিত রোগও দেখা দেয়। তাই স্বাস্থ্য ভালো রাখতে আমরা ধূমপান থেকে দূরে থাকব।

৬। সক্রিয় থাকুন - Health Tips

শারীরিক ব্যায়াম (Physical exercise) বা শরীরচর্চা হল যেকোন শারীরিক কার্যক্রম যা শারীরিক সুস্থতা রক্ষা বা বৃদ্ধিতে সাহায্য করে। নিয়মিত ব্যায়াম মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং বিভিন্ন শারীরিক সমস্যা হতে পুনরুদ্ধার হতে সাহায্য করে। হৃদ্ররোগ, সংবহন তন্ত্রের জটিলতা, টাইপ ২ ডায়াবেটিস এবং স্থলতা রোধে শারীরিক ব্যায়াম কার্যকর ভূমিকা রাখে। এছাড়া মানসিক অবসাদগ্রস্ততা দূর করতে, ইতিবাচক আত্মসম্মান বৃদ্ধিতে, সামগ্রিক মানসিক স্বাস্থ্যের সুরক্ষায়, ব্যক্তির যৌন আবেদন বৃদ্ধি, শরীরের সঠিক অনুপাত অর্জনে শারীরিক ব্যায়াম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শিশুস্বাস্থ্যের স্থলতা একটি সমকালীন বিশ্বব্যাপী সমস্যা। ব্যায়াম শরীরের স্থলতা রোধে কাজ করে। স্বাস্থ্যসেবা প্রদানকারীরা শারীরিক ব্যায়ামকে “অলৌকিক” এবং “আশ্চর্যজনক” ঔষধ হিসেবে আখ্যা দিয়েছে।  আপনারা পড়ছেন  Bd Health Tips Bangla Language 2021

৭। নিয়মিত আপনার রক্তচাপ পরীক্ষা করুন

নিয়মিত আপনার রক্তচাপ পরীক্ষা করুন

উচ্চ রক্তচাপ, বা উচ্চ রক্তচাপকে “নীরব ঘাতক” বলা হয়। এটি হ’ল হাইপারটেনশান যুক্ত। অনেক লোক সমস্যা সম্পর্কে সচেতন হতে পারে না। কারণ এর কোনও লক্ষণ নেই।রক্তচাপ যদি নিয়ন্ত্রিত ছেড়ে যায় তবে হাইপারটেনশনের ফলে হৃদয়, মস্তিষ্ক, কিডনি এবং অন্যান্য রোগ হতে পারে। আপনার রক্তচাপ কোনও স্বাস্থ্যকর্মীর দ্বারা নিয়মিত পরীক্ষা করুন। যাতে আপনি নিজের রক্তচাপ সম্পর্কে জানতে পারেন। যদি আপনার রক্তচাপ বেশি থাকে তবে স্বাস্থ্যকর্মীর পরামর্শ নিন। উচ্চ রক্তচাপ রোধ এবং নিয়ন্ত্রণে এটি জরুরী। Health tips for you. 

৮। শারীরিক পরীক্ষা করা - Health Tips

শারীরিক পরীক্ষা করা health tips
নিজের স্বাস্থ্য পরীক্ষা করা স্বাস্থ্যের অবস্থা জানার একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। বিশেষত যখন এইচআইভি, হেপাটাইটিস বি, যৌন সংক্রমণে সংক্রমণ (এসটিআই) এবং যক্ষ্মা (টিবি) আসে। তখন যদি চিকিৎসা না করা হয় তবে এই রোগগুলি মারাত্মক জটিলতা এমনকি মৃত্যুর কারণও হতে পারে। আপনার পরিক্ষা করার অর্থ হল কীভাবে আপনি এই রোগগুলি প্রতিরোধ অব্যাহত রাখবেন বা যদি আপনি ইতিবাচক হন তবে আপনার প্রয়োজনীয় যত্ন নিন।পরীক্ষা করার জন্য যেখানেই আপনি স্বাচ্ছন্দ্য বোধ করেন কোনও সরকারী বা বেসরকারী স্বাস্থ্যসেবাতে যেতে পারেন।

৯। টিকাদান- Health Tips

Vaccination টিকাদান- Health Tips

Health Tips গুলোর মধ্যে টিকা একটি গুরুত্বপূর্ণ অংশ। টিকাদান রোগ প্রতিরোধের সবচেয়ে কার্যকর উপায়। ভ্যাকসিনগুলি জরায়ু ক্যান্সার, কলেরা, ডিপথেরিয়া, হেপাটাইটিস বি, ইনফ্লুয়েঞ্জা, হাম, ম্যাম্পস, নিউমোনিয়া, পোলিও, রেবিস, রুবেলা, টিটেনস, টাইফয়েড এবং হলুদ জ্বরের মতো রোগের বিরুদ্ধে সুরক্ষা তৈরি করতে আপনার দেহের প্রাকৃতিক প্রতিরোধের সাথে কাজ করে।

স্বাস্থ্য অধিদফতরের রুটিন টিকাদান কর্মসূচির অংশ হিসাবে ১ বছর বা তার কম বয়সী বাচ্চাদের বিনামূল্যে ভ্যাকসিন (Vaccination) সরবরাহ করা হয়। আপনি যদি বয়ঃসন্ধিকাল বা প্রাপ্তবয়স্ক হন, আপনি আপনার চিকিৎসককে জিজ্ঞাসা করতে পারেন আপনার টিকাদান স্থিতি পরীক্ষা করতে চান বা আপনি নিজে টিকা দিতে চান। 

১০। কাশি বা হাঁচি দেওয়ার সময় মুখ ঢেকে রাখুন

কাশি বা হাঁচি দেওয়ার সময় মুখ ঢেকে রাখুন Health Tips
ইনফ্লোয়েঞ্জা, নিউমোনিয়া এবং যক্ষ্মার মতো রোগগুলি বাতাসের মাধ্যমে সঞ্চারিত হয়। যখন কোনও সংক্রামিত ব্যক্তি কাশি বা হাঁচি দেয়, তখন সংক্রামক এজেন্টগুলি বায়ুবাহিত ফোঁটাগুলির মাধ্যমে অন্যের কাছে যেতে পারে। আপনি যখন কাশি অনুভব করছেন বা হাঁচি আসছে, নিশ্চিত করুন যে আপনি মুখের মুখোশ দিয়ে আপনার মুখটি ঢেকে রেখেছেন বা কোনও টিস্যু ব্যবহার করেছেন। তারপরে এটি সাবধানতার সাথে নিষ্পত্তি করুন। কাশি বা হাঁচির সময় যদি আপনার কাছে কোনও টিস্যু না থাকে তবে আপনার কনুইয়ের কুটিল (বা অভ্যন্তরীণ) দিয়ে যতটা সম্ভব মুখটি ঢেকে রাখুন।

১১। ট্র্যাফিক আইন মেনে চলুন - Traffic Health Tips

আমাদের এই Health Tips টি সরাসরি শরীরের উপর প্রভাব না ফেললেও আমাদের জীবনের জন্য  খুবই গুরুত্বপূর্ণ।  সড়ক দুর্ঘটনার কারণে দুনিয়াজুড়ে দশ লক্ষেরও বেশি লোক মারা যায় এবং আরও লক্ষ লক্ষ আহত হয়। সরকার কর্তৃক গৃহীত বিভিন্ন ব্যবস্থা যেমন, শক্তিশালী আইন ও প্রয়োগ, নিরাপদ অবকাঠামো এবং যানবাহনের মান রাস্তার ট্র্যাফিকের দূর্ঘটনা প্রতিরোধযোগ্য। ঘড়িতে যাতায়াতের সময় আপনি নিজে ও বাচ্চাদের জন্য সিটবেল্ট ব্যবহার করুন।  মোটর সাইকেল বা সাইকেল চালানোর সময় হেলমেট নিজে পড়ুন এবং সাথের জনকে পরান, মদ্যপান করে গাড়ি চালানো থেকে বিরত থাকুন। ড্রাইভিং এর সময় আপনার মোবাইল ফোন ব্যবহার না করার মতো ট্র্যাফিক আইন মেনে চলার বিষয়টি নিশ্চিত করে আপনি নিজেও সড়ক দুর্ঘটনা রোধ করতে পারেন। ২০২০ সালে দেশে চার হাজার ৭৩৫টি সড়ক দুর্ঘটনায় পাঁচ হাজার ৪৩১ জন নিহত এবং সাত হাজার ৩৭৯ জন আহত হয়েছেন বলে রোডটি সেফটি ফাউন্ডেশনের ‘সড়ক দুর্ঘটনার বার্ষিক প্রতিবেদন-২০২০’ এ বলা হয়েছে। গত বছরব্যাপী ১১৯টি নৌ-দুর্ঘটনায় ২৭২ জন নিহত, ১৩৭ জন আহত ও ৬২ জন নিখোঁজ হন। ১০৮টি রেলপথ দুর্ঘটনায় ২২৮ জন নিহত ও ৫৪ জন আহত হন। সুতরাং আমাদের একটু সচেতনতাই পারে আমাদের  দূর্ঘটনা থেকে বাচাতে।

১২। মশার কামড় প্রতিরোধ করুন- স্বাস্থ্য পরামর্শ

মশার কামড় প্রতিরোধ করুন- স্বাস্থ্য পরামর্শ
মশা ছোট প্রাণী হলেও এর কামড় শরীরের জন্য ক্ষতিকর। এর ফলে চামড়ায় ব্যথা, ফোলা, চুলকানি এবং মাঝে মাঝে রক্তপাতের মতো ঘটনা ঘটতে পারে। আবার অ্যানোফিলিশ মশার কামড়ে ম্যালেরিয়াও হতে পারে। তাই মশার কামড়ের পর যে কোনো ক্ষতিকর প্রভাব এড়াতে সবসময় সতর্ক থাকুন। মশা পৃথিবীর অন্যতম মারাত্মক প্রাণী। ডেঙ্গু, চিকুনগুনিয়া, ম্যালেরিয়া এবং লিম্ফ্যাটিক ফিলারিয়াসিসের মতো রোগগুলি মশার মাধ্যমে ছড়ায়। মশাহজনিত রোগের বিরুদ্ধে নিজেকে এবং আপনার প্রিয়জনদের রক্ষার জন্য আপনি সাধারণ ব্যবস্থা নিতে পারেন।  আপনি যদি মশাহজনিত রোগ সহ এমন কোনও অঞ্চলে ভ্রমণ করেন, তবে সব সময় নিজের প্রতি খেয়াল রাখুন। রাত কিংবা দিন সবসময় ভালো মানের মশারী টাঙ্গিয়ে ঘুমান। হালকা রঙের, লম্বা হাতা শার্ট এবং প্যান্ট পরুন এবং পোকা প্রতিরোধক ব্যবহার করুন। বাড়িতে দরজা জানালাই পর্দা ব্যবহার করুন। মশার প্রজনন সাইটগুলি ধ্বংস করতে সাপ্তাহিকভাবে আপনার চারপাশ পরিষ্কার করুন।

১৩। নিরাপদ জল পান করুন- Health Tips

নিরাপদ জল পান করুন
অনিরাপদ পানি পান করলে কলেরা, ডায়রিয়া, হেপাটাইটিস এ, টাইফয়েড এবং পোলিওর মতো জলজনিত রোগ হতে পারে। বিশ্বব্যাপী, কমপক্ষে ২ বিলিয়ন মানুষ মল দ্বারা দূষিত একটি পানীয় জলের উৎস ব্যবহার করে। আপনি যে জল খাচ্ছেন তা নিরাপদ কিনা তা নিশ্চিত করতে আপনার জল  রিফিলিং স্টেশন দিয়ে পরীক্ষা করুন। যখন আপনি নিজের জলের উৎস সম্পর্কে নিশ্চিত নন, তখন কমপক্ষে ১০ মিনিটের জন্য আপনার জল সিদ্ধ করুন। তবে ২০ মিনিট করতে পারলে ভালো। এটি পানিতে ক্ষতিকারক জীবকে ধ্বংস করবে।  ২০০০ সালের তুলনায় ২০১২ সালে আর্সেনিক যুক্ত পানি পানকারীর হার ২৬ দশমিক ৬ থেকে কমে ১২ দশমিক ৪ শতাংশে নেমে এসেছে। এরপরেও বিশ্বে সবচেয়ে বেশি আর্সেনিক দূষণ আক্রান্ত মানুষের বসবাস বাংলাদেশে। নিরাপদ খাবার পানি এবং স্বাস্থ্যকর পয়ঃনিস্কাশন ব্যবস্থার অভাব  শিশু এবং কিশোর-কিশোরীদের স্বাস্থ্য, পুষ্টি, শিক্ষা, সুরক্ষাসহ অন্যান্য বিষয়ের ওপর গুরুত্বপূর্ণ প্রভাব ফেলে। তাই  Bd Health tips bangla language পোষ্টের প্রধান শর্ত হল বিশুদ্ধ পানি পান করুন। 

১৪। বাচ্চাদের বুকের দুধ খাওয়ানো - Health Tips for Baby

বাচ্চাদের বুকের দুধ খাওয়ানো health tips for baby
নবজাতক এবং শিশুদের জন্য আদর্শ খাদ্য সরবরাহের সর্বোত্তম উপায় হ’ল স্তন্যপান। WHO প্রস্তাব দেয় যে মায়েরা জন্মের এক ঘন্টার মধ্যেই বুকের দুধ খাওয়ানো শুরু করে। প্রথম ছয় মাসের জন্য বুকের দুধ খাওয়ানো শিশুর সুস্থ হয়ে উঠার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি সুপারিশ করা হয় যে স্তন্যপান করানো দু’বছর বা তার বাইরেও অব্যাহত থাকে। বাচ্চাদের জন্য উপকারী হওয়ার পাশাপাশি মায়ের জন্য বুকের দুধ খাওয়ানোও ভাল কারণ এটি স্তন ও ডিম্বাশয়ের ক্যান্সার, দুই ধরণের ডায়াবেটিস এবং প্রসবোত্তর হতাশার ঝুঁকি হ্রাস করে।
পড়ুন> টেকনিক্যাল এনালাইসিস করে ভালো শেয়ার কেনার কৌশল।

১৫। অ্যান্টিবায়োটিক - Health Tips Bangla

অ্যান্টিবায়োটিক - Health Tips Bangla
বিশেষজ্ঞরা Health Tips দিতে গিয়ে সব সময় বলে থাকেন antibiotics কম গ্রহন করুন। অ্যান্টিবায়োটিক কয়েক ধরনের জৈব-রাসায়নিক ঔষধ যা অণুজীবদের (বিশেষ করে ব্যাক্টেরিয়া) নাশ করে বা বৃদ্ধিরোধ করে। সাধারানতঃ এক এক অ্যান্টিবায়োটিক এক এক ধরনের প্রক্রিয়ায় অন্যান্য অণুজীবের বিরুদ্ধে কাজ করে। বিভিন্ন ব্যাক্টেরিয়া(Bacteria) ও ছত্রাক(Fungi) অ্যান্টিবায়োটিক তৈরি করে। “অ্যান্টিবায়োটিক” সাধারণভাবে ব্যাক্টেরিয়ার বিরুদ্ধে ব্যবহার হয়, ভাইরাসের বিরুদ্ধে কাজ করে না। অ্যান্টিবায়োটিক প্রতিরোধের আমাদের প্রজন্মের অন্যতম বৃহত্তম জনস্বাস্থ্য হুমকি। যখন অ্যান্টিবায়োটিকগুলি তাদের শক্তি হারাতে থাকে তখন ব্যাকটিরিয়া সংক্রমণগুলি চিকিৎসা করা আরও কঠিন হয়ে যায়, যার ফলে  চিকিৎসা ব্যয় বেশি হয়, দীর্ঘায়িত হাসপাতালে থাকে এবং মৃত্যুহার বৃদ্ধি পায়। মানুষ ও প্রাণীর অপব্যবহার এবং অতিরিক্ত ব্যবহারের কারণে অ্যান্টিবায়োটিকগুলি তাদের শক্তি হারাচ্ছে।  অ্যান্টিবায়োটিক কখনই শেয়ার করবেন না।

১৬। বন্ধুদের সাথে কথা বলুন- Health Tips Bangla

বন্ধুদের সাথে কথা বলুন- Health Tips Bangla
হতাশা এড়াতে বন্ধুদের সাথে কথা বা আড্ডা দিন। হতাশা হ’ল বিশ্বব্যাপী একটি সাধারণ অসুখ যা ২৬০ মিলিয়নেরও বেশি লোক আক্রান্ত হয়। হতাশা বিভিন্ন উপায়ে উদ্ভাসিত হতে পারে। যার ফলে এটি আপনাকে নিরাশ বা অকেজো মনে করতে পারে বা আপনি নেতিবাচক এবং বিরক্তিকর চিন্তাভাবনা সম্পর্কে অনেক চিন্তাভাবনা করতে পারেন বা প্রচন্ড ব্যথা অনুভব করতে পারেন। আপনি যদি এটির মধ্য দিয়ে যান। তবে মনে রাখবেন আপনি একা নন। আপনি কীভাবে অনুভব করছেন সে সম্পর্কে আপনার বিশ্বাসী ব্যক্তির সাথে কথা বলুন। যেমন, পরিবারের সদস্য, বন্ধু, সহকর্মী বা মানসিক স্বাস্থ্য পেশাদার। আপনি যদি নিজেকে ক্ষতি করার ঝুঁকির মধ্যে পড়ে থাকেন বলে মনে করেন, জাতীয় মানসিক স্বাস্থ্য কেন্দ্রের জাতীয় যোগাযোগ করুন। এবং এ বিষয়ে Health Tips নিয়ে চিকিৎসকের পরামর্শ অনুযাযী কাজ করুন।

১৭। আপনার হাত সঠিকভাবে পরিষ্কার করুন

আপনার হাত সঠিকভাবে পরিষ্কার করুন

আপনি যখন একজন ডাক্তারের কাছে Health tips এর জন্য যাবেন তখন হাত ধোয়ার কথাটি অবশ্যই শুনে থাকবেন। হাতের স্বাস্থ্যবিধি শুধুমাত্র স্বাস্থ্যকর্মীদের জন্যই নয়, সবার জন্যই গুরুত্বপূর্ণ। পরিষ্কার হাত সংক্রামক অসুস্থতার বিস্তার রোধ করতে পারে। যখন আপনার হাত দৃশ্যমানভাবে ময়লা হয়ে থাকে বা অ্যালকোহল-ভিত্তিক পণ্য ব্যবহার করেন তখন আপনার হাত সাবান এবং জল ব্যবহার করে ভালোভাবে হ্যান্ডওয়াশ করা উচিত।

১৮। নিয়মিত চেক-আপ করুন

Have regular check-ups

নিয়মিত চেক-আপগুলি স্বাস্থ্য সমস্যাগুলি শুরু করার আগে তাদের সন্ধান করতে সহায়তা করে। চিকিৎসা এবং নিরাময়ের জন্য আপনার সম্ভাবনা আরও ভাল হলে স্বাস্থ্য পেশাদাররা তাড়াতাড়ি স্বাস্থ্যের সমস্যাগুলি সন্ধান এবং নির্ণয়ে সহায়তা করতে পারেন। আপনার অ্যাক্সেসযোগ্য স্বাস্থ্যসেবা, স্ক্রিনিং এবং চিকিৎসা যাচাই করতে আপনার নিকটস্থ স্বাস্থ্য সেবা কেন্দ্রে যান।

১৯। সঠিকভাবে খাবার প্রস্তুত করুন

Prepare your food correctly
ক্ষতিকারক ব্যাকটিরিয়া, ভাইরাস, পরজীবী বা রাসায়নিক পদার্থযুক্ত অনিরাপদ খাবারের কারণে ২০০ টিরও বেশি রোগ হয় – ডায়রিয়া থেকে ক্যান্সার পর্যন্ত। বাজারে বা দোকানে খাবার কেনার সময়, এটি খাওয়া নিরাপদ কিনা তা নিশ্চিত করার জন্য আসল উপাদানগুলি পরীক্ষা করে দেখুন। আপনি যদি নিজে খাবার প্রস্তুত কররেন। তবে নিশ্চিত করুন যে আপনি নিরাপদ খাবারের পাঁচটি ধাপ অনুসরণ করছেন: (১) খাবার পরিষ্কার রাখুন; (২) আলাদা আলাদা  রান্না করা করুন; (৩) পুঙ্খানুপুঙ্খভাবে রান্না করুন; (৪) নিরাপদ তাপমাত্রায় খাবার রাখুন; এবং (৫) নিরাপদ জল এবং কাঁচামাল ব্যবহার করুন।

২০। প্রতিদিন হাঁটতে বের হউন - Health Tips

হাটার উপকারিতা health tips
আমরা সবাই হাঁটি। কিন্তু কম মানুষই আছেন যারা যথেষ্ট হাঁটেন। এই হাঁটার আছে অনেক উপকারিতা- এর ফলে পেশী সুগঠিত হয়, শরীরের অঙ্গ-প্রত্যঙ্গ সুরক্ষিত থাকে ও মেরামত হয়, হজমে সাহায্য করে, এবং মস্তিষ্ককেও সতেজ রেখে বার্ধক্য প্রতিরোধ করে। এর পাশাপাশি হাঁটার ফলে মানুষের চিন্তার সৃজনশীলতা বৃদ্ধি পায়, মেজাজ বা মুড ভালো রাখে এবং স্ট্রেস বা মানসিক চাপ কমাতেও সাহায্য করে। স্নায়ুবিজ্ঞানী প্রফেসর শেন ও’মারা হাঁটার কিছু উপকারিতার কথা তুলে ধরেছেন। তিনি ডাবলিনে ট্রিনিটি কলেজে মস্তিষ্ক বিষয়ে গবেষণা করেন। আমাদের লেখাটিতে যদি কোনো ভূল বা ত্রুটি থাকে অথবা আপনার যদি কোনো বিষয়ে জানার ইচ্ছে থাকে তবে কমেন্ট জানাতে ভুলবেন না। 

4 thoughts on “20 Bd Health Tips Bangla Language 2021 (স্বাস্থ্য পরামর্শ)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *